মানবজাতির প্রতি কোরআনের উপদেশ

0
76

দ্বিনের পথে অগ্রগামীরাই সিদ্ধান্ত নেবে

ইরশাদ হয়েছে, ‘হে মুমিনরা! আল্লাহ ও তাঁর রাসুলের সামনে কোনো বিষয়ে তোমরা অগ্রণী হয়ো না এবং আল্লাহকে ভয় করো; আল্লাহ সর্বশ্রোতা, সর্বজ্ঞ।’

(সুরা : হুজরাত, আয়াত : ১)

বড়দের সামনে উচ্চকণ্ঠ হয়ো না

ইরশাদ হয়েছে, ‘হে মুমিনরা! তোমরা নবীর কণ্ঠস্বরের ওপর নিজেদের কণ্ঠ উঁচু কোরো না। নিজেদের মধ্যে যেভাবে উচ্চ স্বরে কথা বলো তাঁর সঙ্গে সেভাবে কথা বোলো না। কারণ এতে তোমাদের কাজ নিষ্ফল হয়ে যাবে তোমাদের অজ্ঞাতসারে।’ (সুরা : হুজরাত, আয়াত : ২)

সাহাবায়ে কেরাম (রা.) ক্ষমাপ্রাপ্ত

ইরশাদ হয়েছে, ‘যারা আল্লাহর রাসুলের সামনে নিজেদের কণ্ঠস্বর নিচু করে, আল্লাহ তাদের অন্তর তাকওয়ার জন্য পরীক্ষা করেছেন। তাদের জন্য রয়েছে ক্ষমা ও মহা পুরস্কার।’ (সুরা : হুজরাত, আয়াত : ৩)

প্রচারের আগে সংবাদ যাচাই করো

ইরশাদ হয়েছে, ‘হে মুমিনরা! যদি কোনো পাপাচারী তোমাদের কাছে কোনো সংবাদ নিয়ে আসে, তোমরা তা পরীক্ষা করে দেখবে; যেন অজ্ঞতাবশত তোমরা কোনো সম্প্রদায়ের ক্ষতি করে না বসো এবং পরে নিজ কৃতকর্মের জন্য তোমাদের অনুতপ্ত হতে হয়।’

(সুরা : হুজরাত, আয়াত : ৬)

মুমিনের কাছে ঈমান সবচেয়ে প্রিয়

ইরশাদ হয়েছে, ‘জেনে রেখো! তোমাদের মধ্যে রাসুল রয়েছেন। তিনি বহু বিষয়ে তোমাদের কথা শুনলে তোমরাই কষ্ট পেতে। কিন্তু আল্লাহ তোমাদের কাছে ঈমানকে প্রিয় করেছেন এবং কুফরি, পাপাচার ও অবাধ্যতাকে করেছেন অপ্রিয়। তারাই সৎপথ অবলম্বনকারী।’ (সুরা : হুজরাত, আয়াত : ৭)